রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

বসন্তের আগমনী বার্তা

বসন্তের আগমনী বার্তা

স্বদেশ ডেস্ক:

প্রকৃতিতে বাড়ছে সূর্যের তেজদীপ্ত প্রখরতা। উদাসী বাতাসে ঝরা পাতার মর্মর শব্দের সঙ্গে কোকিলের কুহুতান জানান দিয়ে যাচ্ছে বসন্ত আসতে আর বাকি নেই। পঞ্জিকার প্রথাগত নিয়মের তোয়াক্কা না করে বসন্তকে আগাম বরণ করেছে অমর একুশে বইমেলায় আগত বইপ্রেমী ও দর্শনার্থীরা। প্রেমিকের হাতে হাত রেখে প্রিয়তমার আবেগি মন দোলায়িত হয়েছিল ফাগুনের উন্মাদনায়। গতকাল রবিবার অমর একুশে বইমেলার ১২তম দিনে বাসন্তী রঙের শাড়ি আর পাঞ্জাবিতে যুগলবন্দি তরুণ-তরুণী একটু আগেই মেলায় ডেকে এনেছে বসন্তকে।

সপ্তাহের প্রথম কর্মদিবস হিসেবে রবিবার বইমেলায় লোক সমাগম একেবারে মন্দ হয়নি। এদিন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতি বেশি দেখা গেছে। বিকালে মেলার লেকের পাড়ে বসে আড্ডা দিচ্ছিলেন কয়েকজন বন্ধু।

সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবমান বলেন, মেলায় স্টল খুঁজে পেতে সমস্যায় পড়তে হয়। সহজে যেন যে কোনো স্টল খুঁজে পাওয়া যায় সে বিষয়ে নজর দেওয়া উচিত আয়োজকদের। তা ছাড়া প্রতিবছর একই স্টাইলেই মেলা হচ্ছে, আধুনিক ব্যবস্থাপনা করা যেতে পারে। একই সঙ্গে বলেন, মেলার পরিবেশ বেশ ভালো। তবে দূষিত বাতাসের শহরে যেন মেলার বাতাস অন্তত ভালো থাকে সে বিষয়ে অবশ্যই নজর দেওয়া দরকার।

এদিকে, মেলায় বিক্রেতা ও প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা যায়, এখনো বইমেলায় চাহিদার শীর্ষে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বই। মেলায় কয়েকটি নির্দিষ্ট প্রকাশনীতে হুমায়ূন আহমেদের বই পাওয়া যাচ্ছে। এসব স্টলে প্রতিদিনই ভিড় লেগে থাকছে। অন্যপ্রকাশের স্টল প্রতিবারই হুমায়ূনভক্তদের কথা মাথায় রেখেই তার বই বিক্রির ব্যবস্থা করে। স্টলের সামনের দিকে সাজিয়ে রাখা বেশির ভাগ বই হুমায়ূন আহমেদের লেখা। হুমায়ূনভক্তরা আসছেন, বই হাতে নিয়ে খুলে দেখছেন। কেউ কেউ বই কিনেও নিয়ে যাচ্ছেন।

মেলায় রাসেদ নামক এক হুমায়ূনভক্ত বলেন, হুমায়ূন আহমেদের লেখা অন্যরকম। তার লেখার ধাঁচ এমন যে, পাঠক এক লাইন পড়ার পর পরের লাইন খুব মনোযোগ দিয়ে পড়বে এবং তা পুরাটা পড়ে শেষ করবেই। আমরা হুমায়ূন আহমেদের ভক্তরা তাকে সত্যি খুব মিস করি। অন্যপ্রকাশ স্টলের এক বিক্রেতা জানান, বইমেলায় প্রতিবছরই হুমায়ূন আহমেদের বইয়ের প্রচুর চাহিদা থাকে। আমরাও সেভাবেই প্রস্তুতি নিয়ে থাকি।

গতকাল রবিবার ছিল অমর একুশে বইমেলার ১২তম দিন। এদিন মেলা চলে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে, গতকাল মেলায় নতুন বই এসেছে ৭৯টি। গতকাল বিভিন্ন প্রকাশনীর প্রকাশিত নতুন বইয়ের মধ্যে গল্প ১২, উপন্যাস ৯, প্রবন্ধ ৬, কবিতা ১৪, শিশুসাহিত্য ৫, জীবনী ৫, রচনাবলি ২, মুক্তিযুদ্ধ ৫, নাটক ১, বিজ্ঞান ২, ভ্রমণ ১, ইতিহাস ২, রাজনীতি ১, চি:/স্বাস্থ্য ৩, রম্য/ধাঁধা ১, অভিধান ১, অন্যান্য ৯। মোট ৭৯টি। আর গত ১২ দিনে মেলায় মোট নতুন বই এসেছে ১২৯৫টি।

লেখক বলছি : লেখক বলছি অনুষ্ঠানে গতকাল নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রকিবুল হাসান, রাহাত মিনহাজ, ফেরদৌস নাহার এবং আশিক মুস্তাফা।

সাংস্কৃতিক অনুষ্ঠান : সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বদরুল হায়দার, টোকন ঠাকুর, খাতুনে জান্নাত, আহসান মালেক এবং কাজী আনিসুল হক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিরিন জাহান, মীর মাসরুর জামান রনি এবং অনিমেষ কর। এ ছাড়াও ছিল শরণ

বড়ুয়ার পরিচালনায় গীতি আলেখ্য ‘প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র’, কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং ইকবাল হাফিজের পরিচালনায় শিশু-কিশোর সংগঠন ‘দনিয়া সবুজ কুঁড়ি কচিকাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফারহানা ফেরদৌসী তানিয়া, রাজিয়া সুলতানা, মো. মেজবাহ রানা, আবুল কালাম আজাদ, নাফিসা ইসলাম ফাইজা, সুমনচন্দ্র দাস, সুজন হাওলাদার।

আজকের আয়োজন : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : আবদুল গাফ্ফার চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক।

আজ সোমবার অমর একুশে বইমেলার ১৩তম দিন। এদিন মেলা চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877